কেন সবাই ফ্রিল্যান্সিং এ সফল হয়না

ফ্রিল্যান্সিং
বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় পেশা হচ্ছে অনলাইন ফ্রিল্যান্সিং। দিন দিন এই পেশার প্রতি মানুষের আগ্রহ ও চাহিদা বাড়ছে।অনেকেই আবার অনেক বড় আশা বা স্বপ্ন নিয়ে অনলাইন ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ার চেষ্টা করেন। অনেকেই অনলাইন ফ্রিল্যান্সিং এ সফল হন আবার অনেকেই হন ব্যার্থ যার ফলে অনলাইন ফ্রিল্যান্সিং এর উপর একটা নেগেটিভ ধারনা তৈরী হয়। কিন্তু কেন তারা ব্যার্থ হলেন এ বিষয়ে তাদের তেমন কোন ধারনা থাকে না, অনেকেই আবার অনলাইন ফ্রিল্যান্সিং পেশাকে ভূয়া বা বাটপারি বলে আখ্যায়িত করেন। তাই আমি আলোচনা করব কেন সবাই অনলাইন ফ্রিল্যান্সিং এ সফল হয়না।

 

কেন সবাই ফ্রিল্যান্সিং এ সফল হয়না আমি তার পাঁচটি (৫) কারন নিয়ে আলোচনা করবঃ

প্রথম কারনঃ

আমার কাছে প্রথম যে কারনটি মনে হয় তা হচ্ছে অনলাইন মার্কেটপ্লেস সম্পর্কে সঠিক ধারনা না নিয়ে মার্কেটপ্লেসে কাজ শুরু করা। অনেকেই মনে করেন কোনরকম ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে একাউন্ট ওপেন করলেই কাজ পাওয়া যায়। তাই যেন তেন ভাবে একাউন্ট ওপেন করে কাজ পাবার চেষ্টা করা। যখন অনেকদিন ধরে চেষ্টা করারপর কাজ পাইনা বা দুই একটা কাজ পাবার পর আজ কাজ পাইনা তখন তারা আস্তে আস্তে ফ্রিল্যান্সিং থেকে দুরে সরে যায় এবং ফ্রিল্যান্সিং প্রোফেশন বা  বিভিন্ন মার্কেটপ্লেস কে দোষ দেয়।

দ্বিতীয় কারনঃ

আমার কাছে দ্বিতীয় যে কারনটি মনে হয় তা হচ্ছে দক্ষতা। সঠিকভাবে নিজেকে দক্ষ না করে বা টুকটাক কাজ শিখে ফ্রিল্যান্সিং শুরু করা। তারপর কাজ পাবার পর বায়ারকে সন্তুষ্টি করতে না পারার কারনে খারাপ ফিডব্যাক পাবার কারনে আর আশানুরোপ কাজ না পাবার কারনে ফ্রিল্যান্সিং করার আগ্রহ হারিয়ে ফেলে আর এভাবে একটা সময় ফ্রিল্যান্সিং থেকে দুরে সরে যায় এবং ফ্রিল্যান্সিং প্রোফেশন বা মার্কেটপ্লেস গুলোকে দোষ দেয়।

তৃতীয় কারণঃ

আমার কাছে তৃতীয় যে কারনটি মনে হয় তা হচ্ছে ধৈর্য্য। অনেকেই জানেনা ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়তে হলে ধৈর্য্য ধরে মার্কেটপ্লেসে লেগে থাকতে হয়। অনেকেই মনে করেন মার্কেটপ্লেসে একাউন্ট ওপেন করলেই বুঝি লক্ষ্য লক্ষ্য টাকা আয় করা যায়, আর এই সপ্ন বা আশা নিয়ে ফ্রিল্যান্সিং শুরু কারার পর যখন টাকা আয় করতে পারেনা বা সফল হতে পারেনা তখন ফ্রিল্যান্সিং প্রোফেশন বা মার্কেটপ্লেস গুলোকে দোষ দেয়।

চতুর্থ কারণঃ

আমার কাছে চতুর্থ যে কারনটি মনে হয় তা হচ্ছে চেষ্টা করা। অনেকেই ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়ার জন্য প্রথমে অনেক আগ্রহ নিয়ে শুরু করে কিন্তু কিছুদিন পর আর সেই আগ্রহ থাকেনা বা চেষ্টা করেনা। আগ্রহ না থাকা বা চেষ্টা না করার পিছনে অনেক কারন আছে।  তবে আমার কাছে উপরের ৩টি কারনের জন্য অনেকের আগ্রহ কমে যেতে পারে আর তার ফলে চেষ্টাটাও কমে যেতে থাকে তাই প্রথমের দিকে চেষ্টা করলেও একটা সময় আর চেষ্টা না করার ফলে তাদের আর সপ্নের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়া হয় না তখন তারা ফ্রিল্যান্সিং প্রোফেশন বা মার্কেটপ্লেস গুলোকে দোষ দেয়।

পঞ্চম কারণঃ

আমার কাছে পঞ্চম এবং সর্বশেষ যে কারনটি মনে হয় তা হচ্ছে সঠিক প্রতিষ্ঠানে প্রশিক্ষণ না নিয়ে ফ্রিল্যান্সিং শুরু করা। অনেকেই বিভিন্ন প্রতিষ্ঠানের চটকদার বিজ্ঞাপন দেখে ভর্তি হয় এবং ভর্তি হবার পর তারা নিজেদেরকে দক্ষ করতে পারেনা আর একারনেই একটা সময় বুঝতে পারে যে সেই প্রতিষ্ঠান  ভূয়া তখন তারা ফ্রিল্যান্সিং করার আগ্রহ হারিয়ে ফেলে। আর এসব কারনে অনেকেই অনলাইন ফ্রিল্যান্সিং এ সফল হতে পারেনা।

এখন প্রশ্ন হচ্ছে, তাহলে কিভাবে অনলাইন ফ্রিল্যান্সিং এ সফল হওয়া যাবে।

অনলাইন ফ্রিল্যান্সিং এ সফল হওয়ার জন্য আপনাকে যা করতে হবে বা আপনাকে যা জানতে হবেঃ

১। ফ্রিল্যান্সিং শুরু করার আগে অবশ্যই আপনাকে মার্কেটপ্লেস সম্পর্কে ধারনা নিতে হবে, ফ্রিল্যান্সিং কি তা জানতে হবে, বিভিন্ন মার্কেটপ্লেসের নিয়মগুলো কি কি এবং কোন কাজ শিখলে সহজে মার্কেটপ্লেসে কাজ পাওয়া যায় তা জানতে হবে। ধৈর্য্য ধরে কাজ করার মানষিকতা থাকতে হবে, মনে রাখবেন ধৈর্য্য ধরে কোন কাজ করলে তা ব্যার্থ হয়না আর কষ্ট না করলে সফলতা আসেনা।

২। ভালো কোন প্রতিষ্ঠান দেখে একটি কোর্স করতে হবে। যে প্রতিষ্ঠান আপনাকে লাইফটাইম সাপোর্ট দিবে, আপনাকে ভালো করে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করবে, কাজ পাবার মতো করে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তৈরী করে দিবে। এক কথায় ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়ার জন্য যা করা দরকার সব কিছুই করে দিবে এমন প্রতিষ্ঠানে কোর্স করবেন।

আমার লেখাটি আপনাদের কেমন লাগল তা কমেন্টস করে জানাবেন

কেন সবাই ফ্রিল্যান্সিং এ সফল হয়না

2 thoughts on “কেন সবাই ফ্রিল্যান্সিং এ সফল হয়না

  1. Its really a nice write up. You assumption is right. There are few Institute use to teaches his/her student with full attention. Pease help me to start ABC of freelancing and i strongly believe that I would be able to cut a good result with your kind help, May Allah bless you .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top