ফ্রিল্যান্সিং করা কি আসলেই সহজ জানুন 5টি বিষয়

ফ্রিল্যান্সিং করা

বর্তমানে অনেকের কাছে শোনা যায় যে ফ্রিল্যান্সিং করলেই নাকি লক্ষ লক্ষ টাকা আয় করা যায়। তাই আজ কথা বলব ফ্রিল্যান্সিং করা কি আসলেই সহজ?

প্রথমে জানি- অনলাইন ফ্রিল্যান্সিং কি?

অনলাইন ফ্রিল্যান্সিং বলতে অমি যেটা বুঝি তা হচ্ছে, কোন একটা সেবা বা কাজকে কোন ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসের মাধ্যমে বিক্রি করে আয় করা। আরও ব্যাখ্যা করে বলছি, ধরুন আপনি একজন Web Designer and Developer বা আপনি Web Design and Development এ খুবই দক্ষত, এখন আপনি আপনার দক্ষতাকে International Marketplace এ বিক্রি করে টাকা আয় করতে পারবেন। আর এই টাকা আয় করার মাধ্যমকে বলে অনলাইন ফ্রিল্যান্সিং। কিন্তু তারপরও একটা প্রশ্ন থাকে, কিভাবে আপনি আপানার দক্ষতা International Marketplace এ বিক্রি করে টাকা আয় করবেন?

 

আর এই প্রশ্নের উত্তর যদি আপনি পান তাহলে অনলাইন ফ্রিল্যান্সিং সম্পর্কে আপনার জানার আর কিছু বাকি থাকবেনা।

তাহলে চলুন বিস্তারিত জানি, ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং করা কি আসলেই সহজ? এবং ফ্রিল্যান্সিং এর আদ্যপান্ত।

ফ্রিল্যান্সিং করা কি তাহলে আসলেই সহজ?

ভাই চিরো সত্য একটা কথা বলি, দুনিয়াতে কোন কিছুই সহজ না, আর অনলাইন ফ্রিল্যান্সিং করা তো আরও কঠিন। কারন ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস থেকে এবং পৃথিবীর অনেক ফ্রিল্যান্সারদের বিড করে একটা কাজ পাওয়া খুব সহজ না। কেউ যদি বলে অনলাইন ফ্রিল্যান্সিং করা খুব সহজ তাহলে বুঝবেন সে অনলাইন ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুই জানেনা। তাহলে নতুনরা কি অনলাইন ফ্রিল্যান্সিং করতে পারবেনা? অবশ্যই পারবে, চলুন জানি অনলাইন ফ্রিল্যান্সিং করতে হলে কি করতে হবে।

প্রথম কাজঃ প্রথমে যে কাজটি করতে হবে তা হচ্ছে, নিজেকে যে কোন কাজে দক্ষ করা। তার মানে আপনি যে কাজ ভালো বুঝবেন সেই কাজে নিজেকে দক্ষ করে তৈরী করা। এখন প্রশ্ন হচ্ছে কোন কাজ শিখলে অনলাইন ফ্রিল্যান্সিং এ কাজ পাওয়া সহজ হয়। সব কাজেই অনলাইন মার্কেটপ্লেসে প্রতিযোগিতা আছে তবে আপনি যে কাজ ভালো বুঝবেন সেই কাজে নিজেকে দক্ষ করবেন। তবে ডাটা এন্ট্রি, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং এবং ভিডিও এডিটিং এই সকল কাজ শিখতে পারেন।

দ্বিতীয় কাজঃ দ্বিতীয় যে কাজটি করতে হবে তা হচ্ছে, অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সম্পর্কে ভালো ধারনা নেওয়া। কোন মার্কেটপ্লেস কেমন, মার্কেটপ্লেসে একাউন্ট খোলার পদ্ধতি, মার্কেটপ্লেসের নিয়ম নীতি এবং কাজ পাবার পদ্ধতি ও নিয়ম নীতি। এক কথায় মার্কেটপ্লেস সম্পর্কে বিস্তারিত জেনে মার্কেটপ্লেসে একাউন্ট ওপেন করতে হবে, তাহলেই আপনি অনলাইন ফ্রিল্যান্সিং এ ভালো করতে পারবেন।

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সমূহঃ

Upwork.com

Fiverr.com

Freelancer.com

Seoclerk.com

Guru.com

 

তৃতীয় কাজঃ তৃতীয় যে কাজটি করতে হবে তা হচ্ছে ইংরেজীতে যোগাযোগে করার দক্ষতা তৈরী। আপনি যদি অনলাইন ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়তে চান তাহলে অবশ্যই আপনাকে ইংরেজীতে যোগাযোগ করার দক্ষতা তৈরী করতে হবে। কারন বায়ারদের কনভেন্স করে কাজ নিতে হলে অবশ্যই আপনার ইংরেজীতে যোগাযোগ করার দক্ষতা থাকতে হবে। আপনি যতো ভালো যোগাযোগ করতে পারবেন, আপনি ততোবেশি কাজ পাবেন। বায়াররা যদি আপনার কথা না বোঝে এবং আপনি যদি বায়ারের কথা না বোঝেন তাহলে আপনি কোন কাজ পাবেননা। তাই অনলাইন ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়তে চাইলে উপরের বিষয়গুলি ছাড়াও আপনার ইংরেজীতে যোগাযোগ করার দক্ষতা থাকতে হবে।

চতুর্থ কাজঃ চতুর্থ যে কাজটি করতে হবে তা হচ্ছে, পেমেন্ট পদ্ধতি সম্পর্কে জানতে হবে। টাকা আয় করার পর কোন মার্কেটপ্লেস থেকে কিভাবে টাকা উত্তোলন করতে হয় তা জানতে হবে। তা না হলে কাজ করে টাকা আয় করার পর টাকা তুলতে কষ্ট হলে অনেক সময় ফ্রিল্যান্সিং করার আগ্রহ হারিয়ে যায়।

পঞ্চম কাজঃ পঞ্চম যে কাজটি করতে হবে তা হচ্ছে, নিয়োমিত রাত যেগে কাজ পাবার টেষ্টা করা এবং ধৈর্য দরে লেগে থাকা। ফ্রিল্যান্সিং এমন একটা পেশা যেখানে ভালো টাকা আয় করতে আপনাকে মিনিমাম ৬ মাস শ্রম দিতে হবে। আপনি যদি সঠিক ভাবে চেষ্টা করেন এবং ধৈর্য ধরে লেগে থাকেন তাহলে আপনি অবশ্যই অনলাইন ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়তে পারবেন এবং ভালো টাকা আয় করেতে পারবেন।

সর্বশেষ একটা কথা, যারা অনলাইন ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়তে চান দয়াকরে আগে নিজেকে দক্ষ করুন, ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সম্পর্কে ভালো করে জানুন, ধৈর্য ধরে লেগে থাকুন এবং নিয়োমিত চেষ্টা করুন, রাতের ঘুম হারাম করুন তাহলে আপনি আবশ্যই অনলাইন ফ্রিল্যান্সিং এ ভালো একটা ক্যারিয়ার গড়তে পারবেন।

 

ফ্রিল্যান্সিং বিষয়ক অন্যান্য বিষয় পড়ুন

কেন সবাই ফ্রিল্যান্সিং এ সফল হয়না

ফ্রিল্যান্সিং করা কি আসলেই সহজ জানুন 5টি বিষয়

2 thoughts on “ফ্রিল্যান্সিং করা কি আসলেই সহজ জানুন 5টি বিষয়

  1. আসসালামু আলাইকুম স্যার, কেমন আছেন? ফ্রিল্যান্সিং নিয়ে অনেকে অনেক কথা বলে অনেক কিছু বোঝায় কেউ সহজ বলে কেউ কঠিন বলে কিন্তু সুন্দর করে সহজ ভাবে আজ আবার বুঝতে পারলাম। খুব ভালো লাগছে কথা গুলো।
    ধন্যবাদ স্যার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top